Friday, December 5, 2008

ক্ষমার উপর কিছু নাই

অপারেশন থিয়েটার থেকে ক্লান্ত চেহারা নিয়ে ডাক্তার বেরিয়ে আসলেন। বাইরে রোগীর আত্নীয়রা দুরু দুরু বুকে বিরস মুখে অপেক্ষা করছেন। সবাই ভয়ে ভয়ে ডাক্তারের মুখের দিকে তাকাচ্ছেন্, কিন্তু কেউই কিছু বলতে সাহস পাচ্ছেন না। আচমকা ডাক্তার চেচিয়ে উঠেন-আপারেশন সাকসেসফুল। সবাই হাপ ছেড়ে বাচেন। সবার মুখে হাসি ফুটে উঠে।
ডাক্তার সুযোগ পেয়ে সবাইকে বোঝানোর চেষ্টা করেন- এটা খুব জটিল একটি অপারেশন ছিল। রোগীর ডান কিডনিতে টিউমার ছিল। আমরা অনেক চেষ্টা করেছি কিন্তু শেষ পর্য়ন্ত ডান কিডনি কেটে বাদ দিতে হয়েছে। সমস্যা নেই। বাম কিডনি যেটা ভাল রয়েছে সেটা দিয়ে রোগী কাজ চালাতে পারবে।
রোগীর আত্নীয়দের মধ্য থেকে একজন হতভম্ব চেহারা নিয়ে হা করে ডাক্তারের মুখের দিকে তাকিয়ে থাকেন-কিন্তু ডাক্তার সাহেব, রোগীর তো টিউমার হয়েছিল বাম কিডনিতে তাহলে আপনারা ডান কিডনি বাদ দিলেন কেন।
তাই নাকি এবার ডাক্তার হতভম্ব। কিন্তু আমার সহকারীতো বলল ডান কিডনিতে সমস্যা। মনে হয় তাড়াতাড়িতে বেচারা ভুল করে ফেলেছে। সরি তার হয়ে আমি আপনাদের কাছে ক্ষমা চাচ্ছি। কোন চিন্তা করবেন না। আমরা আবার অপারেশন করে রোগীর টিউমার অক্রান্ত বাম কিডনিটা বাদ দিয়ে দেব। এর জন্যে আপনাদের কোন ফি দিতে হবে ন্। আমার ফ্রি করে দেব।
রোগীর আত্নীয়দের মুখে আবার হাসি ফুটে উঠে।
পূর্বের আত্নীয়টি পুনরায় বলে উঠে-কিন্তু ডাক্তার সাহেব, ডান কিডনিতো আপনারা আগেই বাদ দিয়েছেন। এবার বাম কিডনিও বাদ দিতে যাচ্ছেন। দুই কিডনি ছাড়া রোগী বাচবেতো। ভয়ের কিছু নেই তো।
ডাক্তার কোন উত্তর দেন না। কটমট করে বক্তার মুখের দিকে তাকিয়ে থাকেন। যেন এরকম আহাম্মকের মত প্রশ্ন কখনও শুনেননি।

(ভারতীয় বি.এস.এফ এর এক সদস্য বাংলাদেশের সীমানায় এক গ্রামে ঢুকে তিন জন নিরীহ গ্রামবাসীকে গুলি করে মেরে ফেলল।এর মধ্যে এক মা ও তার এক বছরের বাচ্চা ছিল। এধরনের কান্ড তারা সুযোগ পেলেই করে থাকে। অবশেষে দুই দেশের প্রধানদের মধ্যে পতাকা বৈঠক হয়। সে দেশের প্রধান ক্ষমা প্রার্থনা করেন। ভবিষ্যতে এ ধরনের ঘটনা আর ঘটবে না। আমরা অভিযুক্ত বি.এস.এফ এর বিরুদ্ধে (যে মাতাল অবস্থায় এই কান্ড করেছে) যথাযথ ব্যবস্থা নেব। । তবে তিনি আরও কিছু কথা বলতে পারতেন। যেমন ভাইসব আপনারা তাকে ক্ষমা করে দেন। বেচারা একটা ভুল করে ফেলেছে। ভুলতো মানুষই করে। আর কবিতো বলেছেনই পাপকে ঘৃনা কর পাপীকে নয়। আপনারা সুযোগ দিলে সে পুনরায় ভাল হয়ে যাবে।
খুব আনন্দের কথা আমাদের গম্ভীর মুখে পুনরায় হাসি ফুটে উঠল। আমরা আবার সুখে শান্তিতে বসবাস করতে শুরু করলাম। কিন্তু আমরা ভুলে গেলাম যে পরিবারের তিন জন সদস্য মারা গেছে সেই অসহায় পরিবারের কথা। সীমান্তবতী গ্রামের হাজার হাজার মানুষের কথা যারা নিরাপত্তার অভাবে নির্ঘূম রাত কাটাচ্ছে। কিন্তু আমাদের কার এত বড় সাহস-অপারেশন থিয়েটারের বাইরে রোগীর অপারেশন নিয়ে ডাক্তার কে প্রশ্ন করব। দি ডাক্তার ইজ অলওয়েজ রাইট।)

No comments: