Friday, December 5, 2008

মুক্তি

আজ বাংলাদেশের জন্যে খুব কষ্টের একটি দিন। কারণ কোর্ট থেকে দুই দেশ রতেœর জামিন বাতিল করে দেয়া হয়েছে। জনাব মতিউর রহমান নিজামী ও জনাব মুজাহিদ। জনাব মুজাহিদ অবশ্য আমাদের এর মধ্যেই অনেক চোর পুলিশ খেলা দেখিয়েছেন। কিন্তু শেষ পর্যন্ত অবশ্য শেষ রক্ষা করতে পারেননি। জেলের ভিতর উনার পদধূলি দিয়ে জেলারের মুখ উজ্জল করেছে।
ইতিমধ্যে উনাদের অনুসারীরা কাজ শুরু করে দিয়েছেন, এই দুই জন মহান নেতার মুক্তির দাবীতে। সহজ পন্থা হচ্ছে রাস্তা ঘেরাও করে যানবাহন চলাচল বন্ধ করে দেয়া। এতে অনেক লোককে দুর্ভোগে পড়তে হতে পারে। কোন রুগীকে হাসপাতালে নেয়ার প্রয়োজন পড়তে পারে। সময়মত চিকিৎসার অভাবে ঐ রুগীকে হয়ত রাস্তায়ই ইন্নালিল্লাহে পড়তে হতে পারে। বাচ্চারা সময মত স্কুলে পৌছতে পারবেনা। চাকুরিজীবিরা ঠিকমত অফিসে না পৌছার কারণে হয়ত তার চাকরিটাই হারাবে।
দেখুন দেখি অবস্থা, দেশ এত বড় একটি সংকটে আছে আর আমি কিনা সাধারণ লোকজনকে নিয়ে মাথা ঘামাচ্ছি। কই মতিউর-মুজাহিদ আর কই আমার মত সলিমুল্লাহ। কই আগরতলা আর কই পাছারতলা (সেন্সর)।এদরেকে কেন আটকানো হয়েছে, এরা কি আসলেই নিদোর্ষ। এদের বিরুদ্ধে অভিযোগ কি।
মিয়া এ সবতো পত্রিকায় লেখাই আছে। আমাদের এত সময় আছে নাকি বসে বসে পত্রিকা পড়ার। আমাদের কত কাজ। আমাদের এত কিছু জানার দরকার নেই। আমরা এদের মুক্তি চাই। না হলে সামনে আরও কঠিন কর্মসূচী আসছে। তখন টের পাবে বাপ ধনেরা।
দু জনেই আল্লাওয়ালা মানুষ। এই দুজন মানুষ জেলে বসে বসে তসবি জপবেন আর আমরা বাইরে বসে বসে ইয়ে কামাব (সেন্সর) নাকি। ১৯৭১ এর মত সব কিছু জালিয়ে পুড়িয়ে ছার খার করে দেব না।
এক সময় দেশের বোকা জনগণ ঠিকই বুঝতে পারবে ১৯৭১ এ আমরা যা করেছি তা একদম সঠিক কাজ হয়েছে। না হলে এত দিনে দেশে ইসলাম বলে কিছু থাকতো না। পাকিস্তানী ভাইদের এই দেশ থেকে তাড়ানো মোটেই ঠিক হয়নি। নইলে এতদিনে সবার মুখে দাঁড়ি, মাথায় পাগড়ি থাকতো। লম্বা লম্বা জোব্বা লাগিয়ে লোকজনেরা পানের পিক ফেলতে ফেলতে রাস্তা দিয়ে হেটে যেত আর উপর থেকে হুররা তাকিয়ে তাকিয়ে দেখত। আহা তা কি সুন্দর একটি দৃশ্য হতো। কিন্তু সে আশা আর পূরণ হল কই। কিছু গর্ধভ শেষ পর্যন্ত বাংলাদেশ-বাংলাদেশ বলে চিৎকার করে দিল সব মাটি করে। আমি জানতে চাই তোমরা বাংলাদেশ করে এতদিনে কি চ্যাটটা (সেন্সর) করেছ। পারলি কিছু করতে আমাদের। কোন চুদির ভাই (সেন্সর) এর বুকের পাটা এত বড় আমাদের গায়ে হাত দিতে সাহস করবে।আছে কোন মার পুত (সেন্সর) ?

No comments: