Saturday, December 13, 2008

প্রার্থনা

ইনি দেশের একটি ইসলামিক দলের প্রধান। এই মাত্র ফজরের নামাজ শেষ করে জায়নামাজে বসে তসবি জপ করছেন। এরই ফাকে আজকের সারাদিনের প্ল্যান করে নিচ্ছেন। ইদের নামাজ শেষ করেই যেতে হবে ম্যাডামের সাথে দেখা করতে। বাসায ছেলেরা রয়েছে তারাই কোরবানীর ঝামেলা সামলাবে। ইদের কুশল বিনিময়ের ফাকেই আসন বন্টন নিয়ে ম্যাডামের সাথে আলোচনা শেষ করে ফেলতে হবে।
আচ্ছা তিনি যখন ম্যাডামের সাথে দেখা করতে যাবেন তখন কি উনার পা ছুযে সালাম করতে হবে। নাকি হাত দিয়ে সালাম দিলেই চলবে। কোনটা করলে ম্যাডাম বেশী খুশি হবেন। ইসলামে অবশ্য এ ভাবে পা ছুয়ে সালামের ব্যাপারে নিষেধ করা আছে। তবে কিছু পেতে হলে কিছুতো বিসর্জন দিতেই হবে। পরে সৃষ্টিকর্তার কাছে ক্ষমা চেয়ে নিলেই হবে।
কয়েকদিন ধরেই ছোট মেয়েটার শরীর ভাল যাচ্ছে না। ।। উনার স্ত্রী অবশ্য চাচ্ছিলেন নিজেই মেয়েকে নিয়ে ডাক্তারের কাছে যাবেন। তিনি পরিস্কার না করে দিযেছেন। মেয়ে লোকেরা থাকবে পদার্র ভিতরে। তারা বাইরে বের হবে কেন। তারা ঘরের কাজ করবে আর স্বামীর সন্তুষ্টির দিকে খেয়াল রাখবে। ইসলামেও এ ব্যাপারে কঠোর নিষেধাঞ্জা রয়েছে। একমাত্র স্বামীরই অধিকার রয়েছে নিজ স্ত্রীর চেহারা দেখার। স্বামীদের তার স্ত্রীকে ভোগ করার পূর্ন অধিকার রয়েছে। স্বামী অসন্তুষ্ট হলে সেই মহিলা জান্নাতে প্রবেশ করতে পারবে না।
বড় ছেলেকে বলেছিলেন ছোট মেয়েটির জন্যে ডাক্তারের এ্যাপয়েন্টম্যান্ট নেবার জন্যে। গাধা এক পুরুষ ডাক্তারের এ্যাপয়েন্টম্যান্ট নিয়ে বসে আছে। এদের দিযে কিছুই হবে না। মেয়েকে দেখাতে হলে দেখাবেন মহিলা ডাক্তার দিয়ে।
তারপর মোনাজাতে সৃষ্টিকর্তার নিকট সমগ্র মানবজাতিকে হেদাযেত করার অনুরোধ জানিয়ে উনার নামাজ শেষ করেন।

No comments: