Friday, January 9, 2009

যখন বাতাসে ভেসে বেড়ায় মৃত্যু


আমেরিকার প্রেসিডেন্ট বারাক ওবামা হোয়াইট হাউজের কাছাকাছি একটি হোটেলে বর্তমানে অবস্থান করছেন। এই হোটেলটি বেছে নেবার প্রধান কারন হচ্ছে উনার মেয়ে। উনার দুই মেয়ে স্কুলে পড়ে। এদের পড়াশোনা যাতে ক্ষতিগ্রস্থ না হয়, এরা প্রতিদিন যাতে সহজে স্কুলে যেতে পারে এর জন্যে তিনি স্কুলের কাছাকাছি এই জায়গাটি বেছে নিয়েছেন। একজন আদর্শ বাবার মত কাজ। ভাল লাগল। আমেরিকার প্রেসিডেন্ট হবার পর তিনি তার পরিবার, তার সন্তানদের প্রতি উনার কর্তব্য ভুলে যাননি।

অন্য দিকে বর্তমানে গাজায় ইসরাইলী বাহিনী যে বর্বরতা চালিয়ে যাচ্ছে তা কোন সুস্থ মানুষের পক্ষে মেনে নেয়া সম্ভব নয়। এখানে এদের নতুন বছর শুরু মৃত্যুর বার্তা নিয়ে। নতুন বছরের শুরুটা এদের কাছে বিভিষীকা ছাড়া আর কিছুই নয়। এখন এখানে বাতাসে ভেসে বেড়াচ্ছে মৃত্যু, বারুদ আর রক্তের গন্ধ।

ওবামা আপনি অসংখ্য মানুষের ভালোবাসায় এতদূর পর্যন্ত এসেছেন। গাজায় সংঘটিত অন্যায় নিয়ে পৃথিবী ব্যাপী সচেতন মানুষ প্রতিবাদ জানাচ্ছে। সেখানে আপনি নিশ্চুপ। আপনার ভালোবাসা শুধু আপনার সন্তানের জন্য সীমাবদ্ধ। গাজার হাজার হাজার শিশুর জন্য আপনার কোন সহানুভুতি নেই। এরাওতো কারো সন্তান। আপনার বাচ্চারা প্রতিদিন স্কুলের পর আনন্দ করে বাড়ী ফিরে আসে। সেই মুহুর্তে এখানকার বাচ্চারা মৃত্যু ভয়ে প্রাণ বাঁচানোর জন্য ছুটাছুটি করছে। এটা হয়ত আপনাকে স্পর্শ করেনা। রাতে আপনি নিশ্চেন্তে ঘুমিয়ে থাকেন পরদিন ভোরের অপেক্ষায়। এখানকার লোকজন জানে না রাতের পর তারা পরদিন ভোরের আলো দেখতে পাবে কিনা। কারণ আপনি বিশ্বের সবচেয়ে ক্ষমতাশালী রাষ্ট্রের সবচেয়ে ক্ষমতাধর ব্যাক্তি। আপনি চলেন যুক্তি দিয়ে। আবেগ দিয়ে চললে আপনি ভালো প্রেসিডেন্ট হতে পারবেন না।

ইসরাইল আপনাদের মিত্র দেশ। ইসরাইল যে মরণাশ্রগুলি গাজায় ব্যবহার করছে তা আপনাদেরই তৈরী। গাজায় যে বুলেটগুলি রক্ত ঝরাচ্ছে তার প্রতিটির গায়ে লেখা থাকছে মেড ইন ইউ.এস.এ। আপনার কিবা করার আছে। কারণ আপনিতো আমেরিকার প্রেসিডেন্ট। এদের লাশ পাড়ি দিয়ে আপনাকে যেতে হবে অনেক দূর।

ওবামা আপনাকে কি নব বর্ষের শুভেচ্ছা কার্ড পাঠাব?
কিন্তু আমাদের কার্ডেতো শুধু মৃত্যু আর লাশের ছবি।
আপনাদের এখানে বাতাস কি খুব নির্মল?
বাতাসে বারুদের গন্ধে আমরা নিঃশ্বাস নিতে পারি না।
আপনাদের আকাশটা কি আজ খুব নীল?
আমাদের এখানে আকাশ সবসময় রক্ত লাল।
আপনি কি প্রতিদিন নিম্চিন্তে ঘুমাতে পারেন?
আমরা ঘুমাতে পারি না মর্টার আর গুলির শব্দে ।
আপনাদের শিশুর জন্যে আমরা পাঠালাম শুভ কামনা
আমাদের শিশুদের জন্য আপনারা কি পাঠাবেন?

No comments: