Wednesday, December 17, 2008

বুশের সাথে একান্ত আলাপন

আমেরিকার সাবেক প্রেসিডেন্ট জর্জ ডব্লিউ বুশ অনেক দিন পর আবার আলোচনায় চলে এসেছেন। একদিনেই তিনি মিডিয়ার কল্যাণে বিখ্যাত হয়ে গেছেন। ব্লগেও উনাকে নিয়ে চলছে আলোচনার ঝড়। তবে এই মুহুর্তে বুশ কি ভাবছেন একটু কল্পনা করা যাক-

প্রশ্ন: ইরাক যুদ্ধ নিয়ে অনেক সমালোচনা হয়েছে, এ ব্যাপারে আপনার অভিমত কি?
বুশ: আমি আসলে আমার বাবার স্বপ্ন পূরণের চেষ্টা করেছি। আমার বাবা ক্ষমতায় থাকাকালীন উপসাগরীয় যুদ্ধ শুরু করেছিলেন। কিন্তু তিনি তা শেষ করে যেতে পারেননি। আমি উনার অসমআপ্ত যুদ্ধটা শেষ করতে চেয়েছিলাম। কিন্তু আমিও শেষ পর্যন্ত তা পারিনি। এখন আমার ছেলেই শেষ ভরসা।

প্রশ্ন: আপনি এতটা নিম্চিত ছিলেন কিভাবে যে ইরাকে লুকানো অস্ত্রের ভান্ডার রয়েছে। যদিও শেষ পর্যন্ত তেমন কিছু পাওয়া যায়নি।
বুশ: ইরাকের কাছে আমেরিকা বিভিন্ন সময়ে অনেক ধরনের অস্ত্র বিক্রি করেছে। আর কিছু না হোক ইরাকের কাছে সেই সব অস্ত্র থাকার কথা।
প্রশ্ন: তাহলে অস্ত্র বিক্রি করাতে কোন অন্যায় নেই। অস্ত্র মজুদ

No comments: