Friday, December 5, 2008

আসন্ন নির্বাচন ও আমাদের ভাবনা

২০০৮ এর ডিসেম্বর মাস। যে কোন অবস্থায় নির্বাচন হতেই হবে। নির্বাচনের পর কি হবে?
আমরা এখনই তা বলে দিতে পারি। যেমন বাংলা ছবি দেখতে দেখতে আমরা এমনই অভিঙ্ হয়ে গেছি, ছবির একটু কাহিনী দেখলেই ছবির বাকী অংশটুকু বলে দিতে পারি। তেমনি আমাদের দেশের নেতা নেত্রীদের বর্তৃতার কিছু অংশ শুনলেই আমরা বাকী অংশটুকু বলে দিতে পারি। সেই ভাঙা রেকর্ড আর কতকাল ধরে বাজবে আমরা জানি না।
তাই ডিসেম্বরে কি হবে এখনই আগাম বলে দেয়া যায়। এক দল ক্ষমতায় যাবে। বাকী দলগুলি রাজপখ মিিসলে গরম করে ফেলবে। নির্বাচনে ব্যাপক কারচুপি হযেছে। আমরা ফলাফল মানি না। এই সাজানো নির্বাচন আমরা প্রত্যাক্ষান করছি।
পত্রিকাওয়ালাদের পত্রিকার কাটতি অনেক বেড়ে যাবে। পত্রিকার কোনায় সম্পাদক মহাশয় ঘটা করে লিখবেন-আজ আমাদের পত্রিকা ছাপা হয়েছে মোট...কপি। আমরা আজ অতীতের সব রেকর্ড ভেঙে ফেলেছি। এর সমস্ত কৃতিত্ব আমাদের পাঠকের (পত্রিকাতো পাঠকদের জন্যেই ছাপানো হয়! নাকি এর আর অন্য কোন ব্যবহার আছে?) আমরা এখন দিন দিন নিজেরাই নিজেদের প্রতিদ্বন্দী হয়ে উঠছি হা হা হা। ভাবতে ভালোই লাগছে।
টিভি চ্যানেলগুলির ব্যসস্তা খুব বেড়ে যাবে। টিভি সাংবাদিকরা ছুটে যাবেন রাজপথে নিউজ কাভার করার জন্যে। একজন রিক্সাওয়ালার সামনে মাইক ধরে প্রশ্ন করবেন-আচ্ছা বর্তমান পরিস্থিতি নিয়ে আপনার মতামত কি? দেশ এখন কোন দিকে এগিয়ে যাচ্ছে। বেচারা কিছু বুঝতে না পেরে ভয়ে ভয়ে পন্ডিতের মতো উত্তর দিবে- আসলে দেশ এখন খুব কঠিন অবস্তার মইধ্যে দিয়া যাইতাছে।
যেমন একটি উদাহরণ দেবেন?-সাংবাদিক মহাশয় পুনরায় জানতে চান।দেশ হইল গিয়া ধরেন আমার এই রিক্সাডার মতন। এর অনেকগুলি চাক্কা। কোন সময় এর সবগুলি চাক্কা বনবন কইরা ঘুরে, আবার কোন সময় থাইমমা থাহে। এই যেমন অকখন।
প্রিয় দর্শক-আমরা এতক্ষণ দেশ নিয়ে জনাব... এর কথা শুনলাম এর থেকেই নিশ্চয়ই আপনারা বুঝতে পারছেন বর্তমানে দেশ নিয়ে সাধারন লোকজন কি ভাবছেন।
কিছু টিভি চ্যানের লাইভ টেলিকাস্ট এর নামে রাত্র ১২ টা সময় টিভি পর্দার সামনে একজন বুদ্ধিজীবি কে বসিয়ে দেবেন।

তিনি ঘুম ঘুম চোখে দেশের বর্তমান পরিস্থিতি নিয়ে উনার মূল্যবান বক্তব্য বয়ান করবেন। বেচারার জন্যে আমার বড় মায়া হয়। উনি ঘুমাবেন কখন।
দুই তিন দিন ধরে এরকম চলবে। কয়েক দিন বাদে লোকজনের একঘেয়েমি এসে যাবে। এক সিনেমা আর কত দেখতে ভাল লাগে। তারপর সব আবার আগের মত।
তাই এবার আমরা আশা করছি একটা নতুন কিছু হবে। কারণ আমরা অভাগা বাঙালী। আমাদের জীবনে বিনোদনের পরিমাণ খুব কম।
তাই একটা নতুন কিছু করো, একটা নতুন কিছু করোআর যদি কিছু না পারো, তো গাড়ী ঘোড়া ভাঙোনয়তো লোকজনকে ধরে মারোতবুও একটা নতুন কিছু করো।

No comments: