Saturday, February 20, 2010

একটি গাধার আত্নজীবনী

ফেনীর গড ফাদার জয়নাল হাজারী তার আত্নজীবনী ‘জয়নাল হাজারী বলছি’ এই বারের বই মেলায় প্রকাশ করতে যাচ্ছেন আর এর মোড়ক উন্মোচন করবেন প্রখ্যাত কলামিষ্ট আববদুল গাফফার চৌধুরী। আপনিও আমন্ত্রিত।


কিছু দিন পূর্বে জেনেছি হাজারী সাহেব সিনেমায় মাফিয়া ডন এর ভূমিকায় অভিনয় করতে যাচ্ছেন। ছেলেবেলা থেকেই নাকি উনার অভিনয়ের শখ। এইবার জানলাম তিনি একজন লেখকও বটে। হায় এত গুণের অধিকারী এই লোকটি এত দিন কোথায় লুকিয়ে ছিলেন।


বইয়ের মোড়ক উন্মোচন জিনিসটা বই মেলায় প্রথম কে চালু করেছেন আমার জানা নাই। লেখক প্রকাশক সবাই ক্যামেরার সামনে পোজ দিয়ে দাড়াবেন। একজন বিশিষ্ট ব্যক্তির হাতে মোড়ক আবদ্ধ বইটি ধরিয়ে দেয়া হবে। তিনি ধীরে ধীরে নববধূর অবগুন্ঠন উন্মোচনের মত বই এর মোড়ক খুলবেন। ক্লিক ক্লিক করে ক্যামেরার ফ্লাশ ঝলসে উঠবে। বিশিষ্ট ব্যক্তিটি কাপা কাপা গলায় লেখক আর তার বই এর গুণগান করতে শুরু করে দেবেন। সেই বিশিষ্ট বেচারা জানেও না যে বই এর ভিতরে কি আছে। এটা দেখার উনার সময়ই বা কোথায়। পরক্ষণেই উনাকে আরেক বই এর মোড়ক উন্মোচনের জন্য ছুটতে হবে।


প্রখ্যাত কলামিষ্ট আববদুল গাফফার চৌধুরী। উনাকে এই টাইটেল কে দিয়েছেন? তিনি প্রখ্যাত না অখ্যাত সেই বিতর্কে আমি যেতে চাচ্ছি না। আমি খালি সবিনয়ে জানতে চাই, স্যার আপনার রেইট কত? কলগার্লদের সাথে আগে ভাগে দর দাম ঠিক না করে রাখলে পরে সমস্যায় পড়তে হয়। স্যার আপনি মাইন্ড করবেন না। এটা অন্য প্রসঙ্গে বলা। আপনার সাথে এর কোন সম্পর্ক নেই। আপনার জন্য নীচে আমার একটি অফার রয়েছে-


আমরা আত্নজীবনী ‘আমি গাধা বলছি’ বইয়ের মোড়ক উন্মোচনের জন্য আকর্ষনীয় প্যাকেজে একজন প্রখ্যাত কলামিস্ট প্রয়োজন। আগ্রহীরা অতিসত্বর যোগাযোগ করুন। সময় সীমিত।


না এইবারের বই মেলায় আমার কোন বই যাচ্ছে না। আমি লেখক নই। তবে যে হারে সবাই বই লেখা শুরু করে দিয়েছেন প্রধানমন্ত্রী থেকে শুরু করে জয়নাল হাজারী সেখানে আমিই বা পিছিয়ে থাকি কেন। চেষ্টা করতেই বা দোষ কোথায়। এই বার সম্ভব না হলে আগামী বছর ইনশাল্লাহ। আর বিশিষ্ট কলামিষ্টরাতো বই এর মোড়ক উন্মোচন করার জন্যতো মুখিয়েই থাকেন। আর কাউকে না পাওয়া গেলে প্রখ্যাত কলামিষ্ট আববদুল গাফফার চৌধুরীতো রয়েছেনই। কারণ উনিতো আবার কাউকে না বলতে পারেন না।






ছবি সূএ: দৈনিক কালের কন্ঠ
০৭.০২.২০১০





No comments: