Saturday, May 8, 2010

জাস্টিস!

১. যুক্তরাষ্ট্রের বেটি বুলক (বয়স ৬৪) নামে এক মহিলা ফুসফুস ক্যান্সারে মারা যান ২০০৩ সালে। তিনি টানা ৪৭ বছর ফিলিপ মরিস কোম্পানীর সিগারেট পান করেছেন। তিনি বুকে ব্যথা অনুভব করলে ২০০১ সালে ঐ কোম্পানীর বিরুদ্ধে মামলা করেন। এর প্রেক্ষিতে লস এঞ্জেলেসের একটি আদালত ২০০২ সালে এক রায়ে ঐ কোম্পানীকে ২ কোটি ৮০ লাখ ডলার ক্ষতিপূরণ দিতে বলেন। পরে কোম্পানী আপিল করলে আদালত সম্প্রতি চূড়ান্ত রায়ে ক্ষতিপূরণের অঙ্ক কমিয়ে ১ কোটি ৩৮ লাখ ডলার করেন এবং তা বুলকের মেয়েকে দেয়ার নির্দেশ দেন।– সূত্র: বিবিসি নিউজ।


২. অন্যায্যভাবে দাম নির্ধারণের জন্য যুক্তরাজ্যের ডজনখানেক সিগারেট কোম্পানী, চেইনশপ ও খুচরা বিপনন সংস্থাকে রেকর্ড পরিমাণ জরিমানা করেছে অফিস অব ফেয়ার ট্রেডিং (OFT)। প্রতিষ্ঠানটি সাত বছর ধরে তদন্ত করে দেখেছে সিগারেট কোম্পানীগুলি খুচরা বিক্রয়কারী প্রতিষ্ঠানগুলির সাথে গোপন কারসাজি করে বাজারে প্রতিযোগিতামূলক মূল্য ধরে রাখে। এতে মুক্তবাজার অর্থনীতির মৌল ধারনারই লঙ্ঘন হয়। এই অনৈতিক কর্মকান্ডের দায়ে বিভিন্ন প্রতিষ্ঠানকে ২২ কোটি ৫০ লক্ষ পাউন্ড জরিমানা করেছে OFT। এর মধ্যে সবচেয়ে বেশি ১১ কোটি ২০ লক্ষ পাউন্ড জরিমানা গুণতে হয়েছে ইম্পেরিয়াল টোব্যাকো কোম্পানীকে। যুক্তরাজ্যে প্রতিবছর ১৩ বিলিয়ন ডলারের সিগারেট বিক্রি হয়। - সূত্র: গার্ডিয়ান, ১৯ এপ্রিল ২০১০।


উপরের দুটি ঘটনার কোনটাই আমাদের দেশের প্রেক্ষাপটে ঘটেনি। কিন্তু সম্ভব। অনেকে হয়ত হাসিতে ভেঙ্গে পড়ছেন। যে দেশের সিগারেট কোম্পানীগুলি সরকারকে বৃদ্ধাঙ্গুলি দেখিয়ে দাপটের সাথে ব্যবসা করে যাচ্ছে। মিডিয়াগুলিও যাদের বিরুদ্ধে টু শব্দ করার সাহস পায় না। তাদেরকে আবার করা হবে জরিমানা!


নীচের নিউজ ২ টা দেখুন-


১. কক্সবাজারের বাকশালী নদীর ফেরিঘাট বরাদ্দের টেন্ডার বাতিল করে রেট, টোল ও সীমানা নির্ধারণ করে পুনঃটেন্ডার আহবানের জন্য গত ১১ এপ্রিল হাইকোর্ট নির্দেশ দিয়েছিল। কিন্তু হাইকোর্টের এই নির্দেশ অমান্য করে কক্সবাজারের জেলা প্রশাসক গিয়াসউদ্দিন আহমেদ পূর্বের টেন্ডার বহাল রাখেন। আদালতের নির্দেশ অমান্য করে একাধিক আদেশ দেয়ায় গত ২০ এপ্রিল আদালত অবমাননার মামলা দায়েরের প্রেক্ষিতে হাইকোর্ট রুল জারি করে ও গিয়াসউদ্দিন আহমেদকে সশরীরে হাজির হবার নির্দেশ দেন।


আদালত অবমাননার অভিযোগে জেলা প্রশাসক গিয়াসউদ্দিন আহমেদকে ৩ ঘন্টা ৫ মিনিট আদালতের কাঠগড়ায় দাঁড় করিয়ে রাখা হয়। এই সময় হাইকোর্ট তাকে তীব্র ভাষায় তিরস্কার করে বলেন-তিনি আমাদের (আদালতের) একাধিক আদেশ অমান্য করেছেন। তিনি তো নিজেকে লর্ড ভাবেন। জেলা প্রশাসক জনসাধারণের গোলাম। তিনি তো জেলার মালিক নন। জনগণের সেবক। জনগণের করের টাকায় তিনি বেতন পান। এটা তাকে উপলব্ধি করতে হবে এবং আইন মেনে চলতে হবে। হাইকোর্টে আদেশ পাবার পরেও তিনি কিভাবে তা অমান্য করে ৪/৫ টি আদেশ দেন। তিনি আদালতের আদেশ অমান্য করে ধৃষ্টতার চরমে দেখিয়েছেন।


এ সময় গিয়াসউদ্দিন আহমেদের পক্ষের কৌসুলী বারবার ক্ষমা প্রার্থনা করলে আদালত তাকে শর্ত স্বাপেক্ষে ক্ষমা করে দেন।
বিচারপতি এ এইচ এম শামসুদ্দিন চৌধূরী ও বিচারপতি মো. দেলোয়ার হোসেনকে নিয়ে গঠিত হাইকোর্টের ডিভিশন বেঞ্চ এই রায় দেন। - সূত্র: দৈনিক ইত্তেফাক, ৩ মে ২০১০।


২. পিরোজপুর জেলার মঠবাড়িয়ায় সম্প্রতি সংখ্যালঘুদের উপর নির্যাতনে পুরিশের নিস্ক্রিয়তার বিষয়ে ব্যাখা দিতে পুলিশ সুপার (এসপি) কে হাইকোর্ট থেকে গতকাল সকালে কোর্টে হাজির হবার নির্দেশ দেয়া হয়। কিন্তু তিনি সে সময় না আসায় বিকেলে তাকে জরুরি তলব করে এনে কাঠগড়ায় দাঁড় করান বিচারপতি এ এইচ এম শামসুদ্দিন চৌধুরী ও বিচারপতি দেরোয়ার হোসেনের হাইকোর্ট বেঞ্চ।এ সময় এসপি নাফিউল তার কৃতকর্মের জন্য হাত জোড় করে ক্ষমা চাইলে আদালত তাকে ব্যক্তিগত হাজিরা থেকে অব্যাহতি দেন।


হিউম্যান রাইটস এন্ড পিস ফর বাংলাদেশের পক্ষে করা জনস্বার্থের একটি রিট আবেদনের প্রেক্ষিতে এসপিকে আদালতে তলব করা হয়। মঠবাড়িয়ায় সম্প্রতি সংখ্যালঘুদের আগামী পাঁচ দিনের মধ্যে তাদের নিজস্ব বাড়ি-ঘরে বসবাসে সুযোগ করে দিতে পিরোজপুরের এসপি ও মঠবাড়িয়া থানার ওসি কে গতকাল নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। সূত্র: আমাদের সময়, ৭ মে ২০১০


-যে দেশে বিচারের জন্য আদালতের পেছনে ঘুরতে ঘুরতে একটি লোক হয়ে পড়ে নিঃস্ব, তার জীবনের বেশীরভাগ মূল্যবান সময় চলে যায় ন্যায় বিচার পাবার আশায় আশায়। সেখানে এ ধরনের খবর অবশ্যই আমাদেরকে আশাবাদী করে তোলে।


** একটি দেশের আদালতের রয়েছে অফুরন্ত ক্ষমতা। কিন্তু আফসোস বিচারপ্রতিরা তা সব সময় প্রয়োগ করেন না।

No comments: